মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত

मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta

অরিন্দম ভৌমিক।


পরিকল্পনা অনুযায়ী আর মাত্র ১৫ দিন (১৮ ফেব্রুয়ারি ২০২১) পর রাত্রি ৮ টার (20:00 UTC) সময় মঙ্গল গ্রহের জেজেরো ক্র্যাটার (Jezero crater)-এ নামবে মানব সভ্যতার পাঠানো প্রথম হেলিকপ্টার ‘ইনজেনুইটি (Ingenuity)’। এই প্রথম কোনও হেলিকপ্টার ওড়ানো হবে পৃথিবীর বাইরে। অন্য কোনও গ্রহে।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
মঙ্গল গ্রহে মানব সভ্যতার পাঠানো প্রথম হেলিকপ্টার ‘ইনজেনুইটি (Ingenuity)’।

আর সেই হেলিকপ্টারের সঙ্গে ইতিহাসের পাতায় নাম লেখা হল পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের ঘাঘরা গ্রামের কৃতি সন্তান অনুভব দত্ত'র (Anubhav Datta)। ইনজেনুইটি'র রোটর তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন অনুভব বাবু। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অ্যারোডায়নামিক্স ও অ্যারোইলেকট্রিসিটি বিভাগের অধ্যাপক অনুভব। সাড়ে ৩ দশক আগে যিনি এই হেলিকাপ্টার সম্পর্কে প্রথম জানিয়েছিলেন একটি আন্তর্জাতিক সেমিনারে। এছাড়াও তিনি NASA's Ames -এ, JPL Mars Helicopter -এর এরোমেকানিক্স সম্পর্কিত সম্পূর্ণ পরীক্ষা-নিরীক্ষা (full-scale testing) করেছেন।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
জে বব বলরাম [J. (Bob) Balaram]

যদিও এই হেলিকাপ্টারের ধারণাটি প্রথম বাস্তবায়িত করার কথা বলেছিলেন বছরকুড়ি আগে ভারতীয় প্রযুক্তিবিদ জে বব বলরাম [J. (Bob) Balaram], সে দিন তাঁর কথায় কেউ কর্ণপাত করারও প্রয়োজন মনে করেননি। জে বব বলরাম ‘‘মাদ্রাজের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি)’ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করে বেরিয়ে রেনস্লার পলিটেকনিক ইনস্টিটিউট থেকে মাস্টার্স এবং পিএইচডি-র পর জেপিএল (Jet Propulsion Laboratory)-এ চাকরি করতে ঢোকেন ১৯৮৫-তে। মঙ্গলে হেলিকপ্টার পাঠানোর জন্য ২০১৮-য় নাসার সদর দফতরের অনুমোদন চেয়েছিলেন জেপিএল-এর অধিকর্তা চার্লস। মিলেও গেল বলরামের ভাবনার অভিনবত্বের জন্য। মঙ্গলে নাসার রোভারের সঙ্গে পাঠানো হেলিকপ্টার প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ারের দায়িত্ব দেওয়া হয়েছিল ভারতের বলরামকেই।


মঙ্গল গ্রহে বায়ু নেই, তাহলে হেলিকপ্টার উড়বে কী ভাবে ?


জে বব বলরাম বলেন, ‘বিজ্ঞানের মতে পৃথিবীতে ১ লাখ ফুট বা সাড়ে ৩০ হাজার মিটার উঁচুতে ওড়া আর মঙ্গলের বায়ুমণ্ডলে ওড়াটা কার্যত একই রকমের। তবে পৃথিবীতে হেলিকপ্টার ওড়ে তার সাত ভাগের এক ভাগ উচ্চতা পর্যন্ত। তার বেশি উচ্চতায় পৃথিবীতে হেলিকপ্টার ওড়ানোর প্রযুক্তি আয়ত্ত হয়নি আমাদের। এছাড়া মঙ্গলের হেলিকপ্টারের কয়েক কিলোগ্রাম ওজনও থাকতে হবে। তার মধ্যে ভারী ব্যাটারি থাকবে ও যোগাযোগের জন্য রেডিও থাকবে। সেই ভাবনা থেকেই ইনজেনুইটি হেলিকপ্টার বানানো হয়েছে। যার মূল স্থপতি হলেন বলরাম। সেই হেলিকপ্টারের ওজন ১ দশমিক ৮ কিলোগ্রাম (৪ পাউন্ড)। এর মাথার ওপরে ২টি ব্লেড বা রোটর রয়েছে। প্রত্যেকটির ব্যাস ৪ ফুট বা ১ দশমিক ২ মিটার। তবে এই কাজে আরো সমস্যা ছিলো। পৃথিবীতে সেই হেলিকপ্টার পরীক্ষামূলক ভাবে ওড়ানো হবে কোথায়? পৃথিবীর কোথাওই তো বায়ুমণ্ডল মঙ্গলের মতো অত পাতলা ফিনফিনে নয়। তবে শেষ পর্যন্ত পরীক্ষানিরীক্ষা করা হল ভ্যাকুয়াম চেম্বার আর জেপিএল-এ ২৫ ফুট লম্বা স্পেস সিম্যুলেশন চেম্বারে।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
মঙ্গল গ্রহে মানব সভ্যতার পাঠানো প্রথম হেলিকপ্টার ‘ইনজেনুইটি (Ingenuity)’।

বলরাম বলেন, প্রায় একই সময়ে এমন ভাবনা এসেছিলো আমার মতোই মেদিনীপুরের এক বাঙালির মাথায়। তার নাম অনুভব দত্ত। তিনি এখন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অ্যারোডায়নামিক্স ও অ্যারোইলেকট্রিসিটি বিভাগের অধ্যাপক।


সংক্ষেপে মঙ্গল গ্রহে নাসার অভিযান।


১৯৭৫ সাল থেকে মঙ্গল গ্রহে নামার প্রস্তুতি শুরু হয় নাসার, পাঠানো শুরু হয় ল্যান্ডার। ১৯৭৫ সালেই নাসা মঙ্গলে পাঠায় দু’টি ল্যান্ডার। যথাক্রমে ‘ভাইকিং-১’ এবং ‘ভাইকিং-২’।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
মঙ্গল গ্রহে মানব সভ্যতার পাঠানো প্রথম হেলিকপ্টার ‘ইনজেনুইটি (Ingenuity)’।

আবার ২১ বছর পর থেকে মঙ্গল গ্রহে নামার পাশাপাশি ভূপর্যবেক্ষনের জন্য রোভার পাঠাতে শুরু করে নাসা। ১৯৯৬ সালে পাঠানো হয় ‘মার্স পাথফাইন্ডার রোভার’। সেই রোভারটি ছিল একেবারেই ছোট একটি খেলনার মতো। রোভার নামানোর জন্য ওই মিশনেও ছিল ল্যান্ডার। তার পর ১৯৯৯ সালে মঙ্গলের মেরুতে একটি ল্যান্ডার নামানোর চেষ্টা করেছিল নাসা। দূর্ভাগ্যবসত সেই ‘মার্স পোলার ল্যান্ডার’ নিখোঁজ হয়ে যায়।



নাসা আবার ২০০৩ সালে মঙ্গলে পাঠায় ‘স্পিরিট’ রোভার, সঙ্গে ছিল একটি ল্যান্ডারও। ওই বছরেই পাঠানো হয় আরও একটি রোভার, ‘অপরচুনিটি’। এর সঙ্গেও ছিল ল্যান্ডার। ২০০৭ সালে মঙ্গলে ‘ফিনিক্স’ ল্যান্ডার পাঠায় নাসা। সে বার রোভার পাঠানো হয়নি। ২০১১ সালে আবার একটি রোভার পাঠায় নাসা। নাম ছিল ‘কিউরিওসিটি’, সঙ্গে ছিল ল্যান্ডার। এর পর ২০১৮ সালে পাঠানো হয় আরও একটি ল্যান্ডার। নাম ‘ইনসাইট’। সঙ্গে রোভার ছিলোনা। তার দু’বছর পর ২০২০ সালে নাসা ফের ল্যান্ডার ও রোভার পাঠাল মঙ্গল গ্রহে। মার্স ২০২০ রোভার, যার নাম পারসিভের্যান্স। যদি এইবারের অভিযান সফল হয় তাহলে গত ৪৫ বছরে নাসা মঙ্গলে সফল ভাবে নামাবে মোট ৯টি ল্যান্ডার এবং ৫টি রোভার।

উল্লেখযোগ্য যে এই হেলিকপ্টারটির নামকরণ করেছেন ১৭ বছরের এক ভারতীয় বংশোদ্ভূত ছাত্রী তরুণী বানীজা রুপানী (Vaneeza Rupani)। এই নামকরণ কে করবে তা বাছাই করতে নাসার পক্ষ থেকে 'নেম দ্য রোভার (Name the Rover)' নামে একটি নিবন্ধ লেখা প্রতিযোগিতার আয়োজন করেছিল। সেই প্রতিযোগিতায় আলাবামা নর্থপোর্ট জুনিয়র হাই স্কুলের ছাত্রী বানীজা রুপানী-ও অংশ নিয়েছিল। আর হাজার হাজার প্রতিযোগীর মধ্যে এই প্রতিযোগিতা জিতে নেন তিনিই।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
বানীজা রুপানী (Vaneeza Rupani)।

ফলে নাসার প্রথম মঙ্গলের হেলিকপ্টারটির নামকরণ করার সুযোগ পান বানীজা রূপানী। ইংরাজি এই শব্দের বাংলা অর্থ উদ্ভাবনী দক্ষতা। একই সঙ্গে চাতুর্য, অকপপতা এবং উদ্ভাবক ক্ষমতার সংমিশ্রনে যে গুণ তৈরি হয় তাকেই বলা হয় 'ইনজেনুইটি'।

এই অভিযানের সঙ্গে জড়িয়ে আছে আরেক বাঙালি সৌম্য দত্ত (Soumya Dutta)। লাল গ্রহের কক্ষপথে পৌঁছনো মহাকাশযান থেকে মঙ্গলে নিরাপদে নামার জন্য যে দৈত্যাকার প্যারাস্যুট বানানো হয়েছে, তা তৈরির সঙ্গে জড়িয়ে রয়েছে সৌম্য দত্তে'র নাম।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
সৌম্য দত্ত (Soumya Dutta)।

এবার ফিরে আসি অনুভব দত্ত প্রসঙ্গে। এক ঝলকে আমরা দেখে নেব তাঁর কর্মজীবন।


অনুভব দত্ত


অনুভব দত্ত পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের ঘাঘরা গ্রামে জন্মগ্রহন করেছিলেন। বাবা অমিত দত্ত এবং মা মৃদুলা দত্ত। কলকাতার সাউথ পয়েন্ট স্কুল থেকে ১৯৯৪-এ উচ্চ মাধ্যমিক পাশ করেন তিনি। রাজ্যে একাদশতম স্থান অধিকার করেন তিনি। এরপর খড়্গপুর আইআইটি থেকে এরোস্পেস ইঞ্জিনিয়ারিংএ বি.টেক করেন। মেরিল্যা ন্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি। তারপরে চলতে থাকে নিরন্তর গবেষণা। ছোটো থেকেই খুব মেধাবি ছিলেন। খুব ছটপটে থাকায় নাম দেওয়া হয়েছিলো ফড়িং। পুকুরে সাঁতার কাটার খুব নেশা ছিলো। তাই সময় পেলেই কলকাতা থেকে মহিষাদলে নিজের গ্রামের বাড়িতে ছুটে আসতো।

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
অনুভব দত্ত | अनुभब दत्त | Anubhav Datta

ছেলের পরিকল্পনা বাস্তবায়িত হতে চলায় স্বাভাবিক ভাবেই খুশি অনুভবের মা মৃদুলা দত্ত। মহিষাদল গার্লস কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষিকা তিনি। বাবা অমিত দত্ত ছিলেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। মহিষাদলের বাসিন্দা হলেও মৃদুলা বর্তমানে কলকাতায় থাকেন।

অনুভবের এই সাফল্যে গর্বিত সমস্ত মেদিনীপুর বাসি। ঘাঘরা গ্রামে থাকেন তাঁর কাকা সঞ্জিত দত্ত। সঞ্জিত বলেন, ‘ছোট থেকেই অনুভব অত্যন্ত প্রতিভাবান। আর প্রবল ছটফটে। ওকে আমরা ফড়িং বলে ডাকতাম। সেই ফড়িং-এর হেলিকপ্টার মঙ্গল গ্রহে যাবে। এতে আমাদের গর্বের শেষ নেই।’ গর্বিত মা মৃদুলা দত্তের কথায়, ‘ছেলের এই সাফল্যে আমি খুবই খুশি। অনুভবের বাবার ছেলেকে নিয়ে অনেক স্বপ্ন ছিল। আজ উনি বেঁচে থাকলে আরও বেশি খুশি হতেন।’



অনুভব বাবুর নেতৃত্বে তাঁর দল বিমানের সরাসরি উপরদিকে ওঠার এরোমেকানিক্স নিয়ে গবেষণা করেন। বর্তমানে তাঁর কাজের গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল eVTOL, high-speed tiltrotors, 3D structures এর জন্য scalable algorithms এবং Mars rotorcraft. মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে অনুভব বাবু NASA Ames রিসার্চ সেন্টারের U.S. Army Aviation Development Directorate -এ ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত ৯ বছর কাজ করেছিলেন। NASA Ames রিসার্চ সেন্টারে তিনি যে বিষয়গুলি নিয়ে পরীক্ষা করেছিলেন তা হল - NFAC 40 তে ৮০ ফুট টানেলের মধ্যে UH-60A rotor এর পরীক্ষা, X3D -র উন্নয়ন, eVTOL বিমানের গবেষণা এবং JPL Mars Helicopter Scout এর এরোমেকানিক্স। ২০০৮ থেকে ২০১৩ সালে তিনি DOD CREATE-AV -র স্ট্রাকচারাল ডায়নামিক লিড ছিলেন (DOD CREATE-AV / Helios --- a multi-disciplinary high-fidelity simulation platform for advanced future vertical lift aircraft.)।

অনুভব দত্ত আমেরিকান হেলিকপ্টার সোসাইটি (এএইচএস) ইভিটিওএল কমিটির প্রতিষ্ঠাতা ও উদ্বোধনী সম্পাদক। তিনি আমেরিকান হেলিকপ্টার সোসাইটির জার্নালের সহযোগী সম্পাদক (২০০৯ থেকে বর্তমান) হিসাবে দায়িত্ব পালন করছেন। এএইচএস ডায়নামিক্স কমিটির সদস্য (২০০৯-২০১২, ২০১-201-২০১৯)। ইউএস সেনাবাহিনীর ভার্টিকাল লিফ্ট রোটারক্রাফ্ট সেন্টার অফ এক্সিলেন্স রিভিউ টিমের প্রাক্তন সদস্য (২০১২-২০১৫)। এআইএএ স্ট্রাকচারাল ডায়নামিক্স টেকনিক্যাল কমিটির সদস্য (২০১২ থেকে বর্তমান) এবং এর সম্মেলন উপ-কমিটির চেয়ারম্যান (২০১৬ থেকে বর্তমান), এবং বাণিজ্যিক আন্তঃ শহর আরবান এয়ার গতিশীলতা (২০১৭-২০১৮) সম্পর্কিত নাসা অ্যারোনটিক্স গবেষণা ইনস্টিটিউটের (এনএআরআই) নেতৃত্বাধীন ওয়ার্কিং গ্রুপের উদ্বোধনী সম্পাদক।


সন্মান ও পুরষ্কার


● Keynote at the Electric & Hybrid Aerospace Technology Symposium, Cologne, Germany, 2017

● Associate Fellow AIAA, 2015

● Keynote at the inaugural Asian-Australian Rotorcraft Forum, S Korea, Busan, 2012

● Group Achievement Award UH-60A Airloads Testing, NASA, 2012

● 13-th Agusta Westland Distinguished Guest Lecture, Agusta Westland Finmeccanica (now Leonardo), Italy, 2011

● Technical Excellence in Publications Award, NASA, 2011

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
অনুভব দত্ত | अनुभब दत्त | Anubhav Datta

● Alfred Gessow Best Paper Award, AHS, 2011

● Grover E. Bell Award as member of Army/NASA/Air Force team for the most comprehensive and intricate full-scale rotor test ever, AHS, 2011

● Five Dynamics Best Paper Awards, AHS, 2002, 2003, 2005, 2009, and 2011

● Group Achievement Award for breakthrough in unsteady aerodynamic modeling, U.S. Army, 2007

● Francois Xavier Bagnoud Award for contributions to rotorcraft under 35, AHS 2006


গবেষনার আগ্রহ


● eVTOL and electric-Aviation

● Scalable 3D Structures for Computational Aeromechanics



● Wind-tunnel testing of High-Speed tiltrotors

● Mars rotorcraft


নির্বাচিত নিবন্ধ


2019


● Ng, W., and Datta, A., "Hydrogen Fuel Cells and Batteries for Electric-Vertical Take Off and Landing Aircraft,'' AIAA Journal of Aircraft, Vol. 56, (5), September 2019.

● Staruk, W., and Datta, A., "Gimballed Tiltrotor Conversion Flight Loads Prediction using 3-D Structural Analysis,'' AIAA Journal of Aircraft, Vol. 56, (2), March 2019.


2018


● Ward, E., Chopra, I., and Datta, A., "Rotation-Frequency-Driven Extension-Torsion Coupled Self-Twisting Rotor Blades,'' AIAA Journal of Aircraft, Vol. 55, (5), September 2018.

● Staruk, W., Datta, A., Chopra, I., and Jayaraman, B., "An Integrated Three-Dimensional Aeromechanics Analysis of the NASA Tilt Rotor Aeroacoustic Model," Journal of the American Helicopter Society, Vol. 63, (3), July 2018.


2016


● Potsdam, M., Datta, A., and Jayaraman, B., "Computational Investigation and Fundamental Understanding of a Slowed Rotor at High Advance Ratios,'' Journal of the American Helicopter Society, Vol. 61, (2), April 2016.


2014 and earlier


● Datta, A. and Johnson, W., "Power Plant Design and Performance Analysis of a Manned All-Electric Helicopter'' AIAA Journal of Propulsion and Power, Vol. 30, (2), March 2014.

● Datta, A., Yeo, H. and Norman, T. R., "Experimental Investigation and Fundamental Understanding of a Slowed Rotor at High Advance Ratios,'' Journal of the American Helicopter Society, Vol. 58, (2), April 2013.

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
অনুভব দত্ত | अनुभब दत्त | Anubhav Datta

● Choi, S., Datta, A., and Alonso, J. "Prediction of Helicopter Rotor Loads using Time-Spectral CFD and An Exact Fluid-Structure Interface,'' Journal of the American Helicopter Society, Vol. 56, (4), October 2011.

● Datta, A. and Johnson, W., "Three-dimensional Finite Element Formulation and Scalable Domain Decomposition for High Fidelity Rotor Dynamic Analysis,'' Journal of the American Helicopter Society, Vol. 56, (2), July 2011.


নির্বাচিত সম্মেলন কার্যক্রম


● Tsai, F., Sutherland-Foggio, J., Datta, A., and Privett, D. "The Maryland Tiltrotor Rig (MTR) - The Baseline Gimballed Hub," American Helicopter Society Annual Forum 75, Philadelphia, May 13-16, 2019

● Datta, A., Tsai, F., and Sutherland-Foggio, J., "Design of a New Tiltrotor Test Facility at the University of Maryland,'' AIAA Paper 2019-2136, SciTech Forum, San Diego, CA, Jan 7-11, 2019.

মঙ্গল গ্রহে হেলিকপ্টার এবং অনুভব দত্ত  | मंगल पर हेलीकॉप्टर और अनुभब दत्त | Mars Helicopter Ingenuity and Anubhav Datta
অনুভব দত্ত | अनुभब दत्त | Anubhav Datta

● Datta, A., "X3D --- A 3D Solid Finite Element Multibody Dynamic Analysis for Rotorcraft,'' American Helicopter Society Technical Meeting on Aeromechanics Design for Vertical Lift, San Francisco, CA, January 20-22, 2016.

● Norman, T. R., Shinoda, P., Peterson, R. L. and Datta, A., "Full-Scale Wind Tunnel Test of the UH-60A Airloads Rotor,'' American Helicopter Society Annual Forum 67, Virginia Beach, May 3–5, 2011.


অরিন্দম ভৌমিক।

midnapore.in

(Published on 03.02.2021)

তথ্য সূত্রঃ-

● ১) https://mars.nasa.gov/technology/helicopter/

● ২) bangla.asianetnews.com

● ৩) ndtv.com

● ৪) anandabazar.com

● ৫) http://vfs.umd.edu/assets/downloads/2020_elico.pdf

● ৬) https://gallery.vtol.org/

● ৭) https://www.somoynews.tv/

● ৮) https://khaboreisamay.com/

● ৯) https://aero.umd.edu/news/story/envisioning-the-future-of-urban-transportation

● ১০) https://rotorcraft.arc.nasa.gov/Publications/files/Balaram_AIAA2018_0023.pdf