About the book

ISBN : 9788193189238


A magnificent book about Archaeology & Tourism of Purba-Medinipur District. It includes:-

• 288 full colour pages(Including maps)

• 21 amazing Sea-Beaches

• More than 300 wonderful heritage sites

• 30 breathtaking tourist destinations

• 16 incredible Folk Arts

• 15 feature maps (all chapters includes a separate map)

• Unknown information & photographs collected from European universities

• Photographs from British Museum, Ashmolean Museum etc.


The book is having 15 chapters :-

1) Tamluk 2) Contai 3) Khejuri 4) Nandigram 5) Moyna 6) Patashpur 7) Bhagabanpur 8) Panskura 9) Mahisadal 10) Haldia 11) Nandakumar 12) Egra 13) Ramnagar 14) Samudra (Sea Beaches) 15) Loksilpa (Folk art & Crafts)


Foreword

• Jawhar Sirkar (CEO, Prasar Bharati & Ex Secretary of the Ministry of Culture, India)

• Antara Acharya (District Magistrate, Purba Medinipur)


Preface

• Goutam Sengupta (Ex Director General, Archaeological Survey of India)

• Hillol Ray (Poet, Author, Song Writer & Environmental Engineer U.S. Environmental Protection Agency (EPA) Dallas, Texas)

• Pranab Bahubalindra (President, TMKM Heritage Committee)



২৮৮ পাতার সম্পূর্ণ রঙ্গিণ একটি অসাধারণ বই " মেদিনীকথা - পূর্ব মেদিনীপুর, পর্যটন ও পুরাকীর্তি "

প্রত্যেকটি পাতায় রয়েছে প্রচুর রঙ্গিণ আলোকচিত্র। বইটিতে রয়েছে ৩০০ টির ও বেশি পুরাতাত্তিক নিদর্শন , ৩০ টির ও বেশি আকর্ষণীয় পর্যটন স্থল , ২১ টি সমুদ্র সৈকত , ১৬ টি লোকশিল্প , ইউরোপিয়ানদের তোলা ও আঁকা বহু প্রাচীন চিত্র , প্রত্যেকটি অঞ্চলের মানচিত্র (এছাড়াও বইটির শেষে রয়েছে একটি এ৩ সাইজের জেলার মানচিত্র), প্রত্যেকটি উল্লিখিত গ্রামের আখাংশ ও দ্রাঘিমাংশ। ......

প্রত্যেকটি পাতায় রয়েছে প্রচুর রঙ্গিণ আলোকচিত্র।বইটিতে রয়েছে ৩০০ টির ও বেশি পুরাতাত্তিক নিদর্শন , ৩০ টির ও বেশি আকর্ষণীয় পর্যটন স্থল , ২১ টি সমুদ্র সৈকত , ১৬ টি লোকশিল্প , ইউরোপিয়ানদের তোলা ও আঁকা বহু প্রাচীন চিত্র , প্রত্যেকটি অঞ্চলের মানচিত্র (এছাড়াও বইটির শেষে রয়েছে একটি এ৩ সাইজের জেলার মানচিত্র), প্রত্যেকটি উল্লিখিত গ্রামের আখাংশ ও দ্রাঘিমাংশ। ...... তাম্রলিপ্তের নানা অজানা কাহিনী , কোথায় গেল সেই অশোক স্তম্ভ ? বরাহ মন্দিরটিই বা কোথায় ? কি হয়েছিল খেজুরির সেই ভয়াবহ ঘূর্ণিঝড়ে ? ধর্মমঙ্গল খ্যাত লাউসেনের স্মৃতি বিজড়িত গ্রামগুলোই বা কোথায় ? মা বর্গভীমা আসলে কে ? বর্গভীমা মন্দিরটি কি হিন্দু মন্দির ছিলো ? মসনদ-ই-আলার কাহিনী কি আপনি জানেন ? নেতাজি , গান্ধীজি , রবীন্দ্রনাথ , দ্বিজেন্দ্রলাল আরো অনেকের পূর্ব মেদিনীপুরে আসার কাহিনী। হিন্দি সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র এই জেলারই মানুষ। পাঁশকুড়ার হারিয়ে যাওয়া জনপদ , মেদিনীপুরের টেমস নদীর ব্রিজ কোথায় ? যার উপর ও নিচ দিয়ে যেত স্টিমার ও নৌকো ? এই জেলার একটি শহরের নামে নামকরণ হয়েছে একটি ফুলের। কোথায় গেলে দেখতে পাবেন বিখ্যাত সাপের মেলা ? ভারতের প্রথম ভাসমান বাঁধ পরীক্ষা করা হয়েছিল এই জেলায়। দেখতে চান প্রাগৈতিহাসিক যুগের সংগ্রহশালা ? ইউরোপিয়ানদের সংগ্রহ থেকে জানা গেলো মহিষাদল নাম কেন হলো ? সুক্ষদেশের রাজকুমারী কান্দুকাবতীর কথা ? নাটশাল থেকে আবিষ্কার হয়েছে পুরাতন প্রস্তর যুগের বহু প্রত্নবস্তু। এগরার বেসিন এলাকা থেকে পাওয়া মেসোলিথিক ব্লেড, বোন পয়েন্ট ইত্যাদি থেকে কুষাণ যুগের মুদ্রা, ব্যাসল্ট পাথরের বহুতর দেবদেবী মূর্তি, এই জেলার একটি গ্রামকে বলা যায় 'হলেন্ড-অফ-বেঙ্গল', কোথায় বসত জলের উপরে বাজার ? দেখে আসুন বহু প্রাচীন লাইট-হাউস গুলির ধংসাবশেষ। National Highway (NH) তো শুনেছেন - কিন্তু, WH শুনেছেন কি ? WH1 রয়েছে এই জেলাতে।ইত্যাদি কতকিছুর কথাই অনেকের জানার বৃত্তের বাইরে রয়ে গেছে। সেসব সামনে এনে দিয়েছে আশ্চর্য এই গ্রন্থ - 'মেদিনীকথা'। বহু রাজপরিবারের ঠিকুজি-কুলুজি, অজস্র খন্ডহর মন্দির-মসজিদের সচিত্র বিবরণ এখন কৌতহলীদের হাতের মুঠোয়। ভারতের প্রথম টেলিগ্রাফ অফিসের স্তম্ভ, খেজুরিতে ভিনদেশী নাবিকদের জীর্ন সমাধিবেদী, কাশীজোড়া রাজবংশের কামান বা পীর তাজ খাঁ 'মসনদ-ই-আলা'র আশাবাড়ি - কতোকিছুরই বিবরণ গাঁথা হয়েছে এতে। হাজার হাজার বছর অতীতের মেদিনীপুর তার মুখ তুলে ধরেছে বর্তমানের আয়নায়, ভবিষ্যত প্রজন্মের জন্য।...

মেদিনীপুরকে জানুন ও অপরকে জানান।

Foreword

Jawhar Sirkar about Medinikatha, Purba Medinipur

" I am indeed very pleased to see Arindam Bhowmik's new work on Midnapore. As the undivided district was indeed the largest in India and, perhaps, one of the most complex ones, it is fascinating as well as challenging to try to understand such a gigantic district. It has played a critical role in the history of Bengal, as also in its relation with its neighbours. The original province of Bengal is remarkable in view of its size and population, as well as its strategic location through which the colonial powers established their rule over India. Its interaction with the sea has, however, been limited to only two districts, viz., Midnapore and Chittagong. This is in spite of the very long coastline that it has and Arindam Bhowmik focus on 'Samudra' will be very worthwhile addition to our corpus. The crafts of Midnapore represent the confluence of major ethnic groups of India viz., Dravidian people, Austric tribes , many scattered and mixed people, as well as the different civilisations of Odisha, Chota Nagpur, the laterite part, as well as the rich alluvial soil. His focus on specific areas like Panskura, Khejuri, and Tamluk is sure to come up with unique insights about the history and culture of these places. This work is a treasure for those who want to explore new places with history and culture. I take this opportunity to congratulate him once again."

Jawhar Sirkar

Review

" "মেদিনীকথা - পূর্ব মেদিনীপুর" - শুধুমাত্র একটি বই নয়, একটি কোলাজ। এর আগে পূর্বমেদিনীপুর জেলার ইতিহাস, ঐতিহ্য এসবের উপর অনেক বই লেখা হয়েছে। অনেক মোটা মোটা পুস্তক খন্ডে খন্ডে প্রকাশিত হয়েছে বিদগ্ধ লেখকদের মাধ্যমে। সেগুলি ঠিক অর্থে মানুষের কাছে তুলে ধরতে পারেনি আমাদের এই জেলার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে কিন্তু এই বইটি সেই তুলনায় আয়তনে ছোটো হয়েও অনেক বেশি সমৃদ্ধ। কারন প্রতিটি বিষয়কে ছবি ও কথায় অনবদ্য রূপে ফুটিয়ে তুলেছেন এই নবীন প্যাশনেট লেখক। প্রতিটি বিষয় যেন পাঠকের চোখে ভাসছে। বইটি পড়ার সময় আপনি নিশ্চয় পৌঁছে যাবেন সেই সভ্যতায়, সেই জনপদে, সেই ঐতিহাসিক সময়ে। বিশেষ করে যারা ভ্রমণ পিয়াসী তাদের কাছে এই বইটি একটি অমূল্য সম্পদ। জেলার পর্যটন মানচিত্রকে নতুন করে চিনতে সেখায় এই বই। নতুন প্রজন্মের ছেলে মেয়েরা যারা চাকরির পরীক্ষা দিচ্ছে, তাদের ইন্টারভিউ এর ক্ষেত্রেও জেলা কেন্দ্রিক বিভিন্ন প্রশ্ন উত্তর দিতে সাহায্য করবে এই বই। পুর্ব মেদিনীপুর জেলার পর্যটন সার্কিট কে ঢেলে সাজাতে সাহায্য করবে এই বই।"

Shri Suman Biswas, Officer in Charge, District Tourism Depertment. District Project Officer, Sarva Sikhsha Mission. Deputy Magistrate & Deputy Collector, Purba Medinipur.

FOR MORE REVIEWS CLICK HERE >

" অরিন্দম ভৌমিক - তোমাকে নয়, তোমার "কাজ" কে জানাই Salute. "মেদিনীকথা" হোলো মেদিনীপুর কেন্দ্রিক সবচেয়ে আলাদা ধরণের একটি গ্রন্থনা !! এর আগে মেদিনীপুর নিয়ে লিখেছেন যোগেশ চন্দ্র বসু, মালিবুড়ো, বঙ্কিম ব্রহ্মচারী, প্রণব রায়, তারাপদ সাঁতরা প্রমুখ। সবাইকে সম্মান জানিয়ে বলি "মেদিনীকথা" কিন্তু অন্য ধরণের উপস্থাপনা !!! প্রচুর তথ্য আছে - এই জেলার ইতিহাস, ভূগোল, সংস্কৃতি, অর্থনীতি এবং পর্যটন নিয়ে। দুই মলাটে এতো কিছু !!! ভাবা যায়না !!! অনেক অনেক ধন্যবাদ।"

Sri Bhaskarbrata Pati, Well-Known Writer on Folklore, Teacher (Haur).

FOR MORE REVIEWS CLICK HERE >

" বইটি কিছুদিন আগে কিনেছি, অভিভূত !!! অসম্ভব কষ্টসাধ্য কাজ, আমার দেখা বাংলায় সর্বোৎকৃষ্ট প্রকাশনা। পূর্ব-মেদিনীপুরবাসী হিসেবে এমন একটি বই পেয়ে নিজেকে ধন্য মনে করছি। "

Tinku Kumar Ghorai, Assistant Professor (Gourav Guin Memorial College)

FOR MORE REVIEWS CLICK HERE >

" লেখক ও তার অনবদ্য সৃষ্টি " মেদিনীকথা " - সকল গবেষক, বই প্রেমী, ছাত্র, শিক্ষক সবার সংগ্রহ করে রাখার মতো অনবদ্য বই। আমি গেটাপ দেখেই আপ্লুত। 'মেদিনীকথা' বইটি পড়ে শিহরিত হতে হবে পাঠককূলকে। এই জেলার সমৃদ্ধ ইতিহাসের খন্ডচিত্র গুলো অসামান্য দক্ষতার সঙ্গে উপস্থাপিত হয়েছে। তরুণ এক পাগল গবেষক সুদূর ব্যাঙ্গালুরুতে কর্মসূত্রে থেকেও দীর্ঘদিন ধরে (সাত বছর) জেলার প্রতিটি কোন ঘুরে যেভাবে তথ্যাবলী সংগ্রহ করে আমাদের কাছেই শুধু নয় আগামী প্রজন্মের কাছেও তুলে ধরেছেন এক কথায় অনবদ্য। এটি শুধু একটি বই নয় জেলার প্রতিটি মানুষের এক অমূল্য সম্পদ। "

Shri Mousam Majumder, Secretary at Medinipur Quiz Kendra Social Welfare Society.

FOR MORE REVIEWS CLICK HERE >

Where to buy ?

Digital Version

If you want a digital book you can buy it on Google Play ... CLICK HERE >

Medinikatha-Purba-Medinipur-Archaeology-Tourism on Google Play


Buy Online (Print Version)

If you want to buy the book online you can buy it from Amazon ... CLICK HERE > or you can buy it from Boimela.in ... CLICK HERE >

Medinikatha-Purba-Medinipur-Archaeology-Tourism on Amazon
Medinikatha-Purba-Medinipur-Archaeology-Tourism on Amazon

To buy directly from us call

Tell us your address or leave a mail to - arindambhowmik@gmail.com, we will deliver the book anywhere in the world. Free Delivery If you are staying in INDIA.


Call - 9886128516



PURBA MEDINIPUR



TAMLUK

Sanchita Book Store - 7797487821

Dr. Bibhas Kanti Mandal – 8641973992

PANSKURA

Sri Bhaskar Brata Pati – 9474622805

PASKURA TOWN, Kallol Pattanayak – 9886128516

CONTAI & BHAGABANPUR

Bandhab Library - 9609290548 / Gouri Book Stall

New Binapani Library (Brahma Tala) – 9933433630

Shriniketan – 8145023094 / Mandal Book - 9932608632

Sri Manmatha Nath Das – 9775792030 / Binapani - 8145024152

HENRIA & CHANDIPUR

Sri Dinendu Manna – 8927354878

KHEJURI

Sri Dinendu Manna – 8927354878

Khejuri College Principal, Dr. Asim Manna – 9886128516

MAHISADAL

Ashirbad Book Stall – 9732734188

Prof. Haripada Maity – 9732558109

HAUR

Sri Bhaskar Brata Pati – 9474622805

NANDIGRAM

Sri Sankarshan Maity – 9886128516

HALDIA

Sri Kamalesh Nanda – 9832130048

EGRA

Chatrabandhab Book Store

PATASHPUR

Sri Goutam Patra – 9732731087

MOYNA

Dr. Susnato Jana – 9434354724

Chatra Bandhu Pustakalay - 03228260294



PASCHIM MEDINIPUR



MIDNAPORE

Nandan, Bidhannagar - 9002547349

Cyber Café Bidhannagar - 9476159899

Kabitika (Sri Kamalesh Nanda) - 9832130048

Sri Chinmoy Das - 9434242756

MIDNAORE

Mallick Pustakalaya / Bandhab Pustakalaya / Bhurjapatra

Vidyasagar University – 9434895082

Midnapore College (Dr. Susnato Jana) – 9932909104

(Also available in all leading book stores)

DASPUR

Sri Sugata Pain – 9932665954

GHATAL

Indane Gas – 9732675820

CHANDRAKONA

Sri Indranil Shanyal – 9733876697

GARBETA

Sri Indranil Shanyal – 9733876697

BELDA

Puthighar - 9474405509

Boimela - 9732738493

SABANG

Sri Goutam Patra – 9732731087

Sri Santanu Adhikari – 9434896266

DANTAN

Sri Surya Nandi – 9434410848

KESHIARI

Miss Jharna Acharya – 9732780878

TEMATHANI

CCRT (Sri Arijit Das Adhikari) – 9886128516

KHARAGPUR & IIT

Academia (IIT Market) – 9830282376

Progressive Book Centre – 9434192998

Mr. Jotirmoy (Malancha) – 9748169291



OTHER DISTRICTS OF WEST BENGAL



KOLKATA

Dey Book Store - 9143374026

BANKURA (BISHNUPUR)

Sri Pradip Kar – 9609331218/ Tulsi Das Maity - 9886128516

BURDWAN

Sri Subhendu Rudra - 9886128516

BIRBHUM

Md Intaj Ali - 8330944254

HOWRAH

Sri Shyamal Bera – 9477122515

JALPAIGURI, SILIGURI, DARJEELING

Sri Puspendu Sinha – 8584807888

DINAJPUR (NORTH & SOUTH)

Sri Pradipta Roy – 9886128516

NORTH 24-PARGANAS (BARASAT)

Sri Partha Sarathi Paul – 9830401344

NADIA

Sri Rajat Biswas – 7501600733

HUGLI

Sri Subhendu Sadhukhan - 9804280817



A-1 CITIES OF INDIA



KOLKATA

Sri Subrata Kundu - 9330109091

BANGALORE

Sri Arindam Bhowmik - 9886128516

DELHI

Sri Sandip Chattaraj - 9886128516

CHENNAI

Sri Amitra Kar - 9886128516

MUMBAI & PUNE

Sri Sandip Chattaraj - 8390900775

HYDRABAD

Sri Abir Mallick - 9886128516

Newsletter

Please leave your Email address if you want to subscribe important updates.